শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

সোনারগাঁ ফাউন্ডেশন এর প্রাথমিক বৃত্তি পরিক্ষা শুরু ১৯ নভেম্বর - Sonargaon Capital School & College
Sonargaon Foundation

সোনারগাঁ ফাউন্ডেশন এর প্রাথমিক বৃত্তি পরিক্ষা শুরু ১৯ নভেম্বর

সোনারগাঁয়ের শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে সোনারগাঁ ফাউন্ডেশন। সোনারগাঁয়ের প্রাথমিক স্তরের মেধাবী ছাত্র-ছাত্রীদের অনুপ্রানিত করতে প্রতি বছরের ন্যয় এ বছরও শুরু হতে যাচ্ছে “সোনারগাঁ ফাউন্ডেশন প্রাথমিক বৃত্তি পরীক্ষা-২০২১”। আগামী ২০২১ সালের নভেম্বর মাসের ১৯ ও ২০ তারিখ দুইদিন সকাল-বিকাল মোগরাপাড়া চৌরাস্তায় আল মদিনা টাওয়ারে অবস্থিত সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে এ পরিক্ষা” অনুষ্ঠিত হবে।

বৃত্তি পরীক্ষার বিষয়ে সোনারগাঁ ফাউন্ডেশনের চেয়ারম্যান, মোহাম্মদ আক্তার হোসেন জানিয়েছেন, বিগত বছরগুলোতে প্রাথমিক পর্যায়ে বৃত্তি পরীক্ষা গ্রহণকরে সুনাম অর্জনসহ বিভিন্ন সময়ে বৃত্তি প্রদান অনুষ্ঠানে আলোকিত মানুষদের উপস্থিতরেখে এ উপজেলার মেধাবী ছাত্র-ছাত্রীদের অনুপ্রাণিত করেযাচ্ছে এ ফাউন্ডেশন। বিগত কয়েক বছরের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক এবং স্থানীয় সাংসদের উপস্থিতিতে প্রতিষ্ঠানটি পুরস্কার বিতরণী অনুষ্ঠান করে বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের অনুপ্রাণিত করেছে।

বর্তমানে এবছর করোনা মহামারীর কারণে ছাত্র-ছাত্রীরা দীর্ঘদিন বিদ্যালয় ও পড়াশুনা হতে দুরে ছিল। ডিসেম্বরেই তাদের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক সংক্ষিপ্ত সিলেবাস (বাংলা, ইংরেজি ও গণিত)  প্রকাশ করা হয়েছে।

সরকার কর্তৃক প্রকাশিত বার্ষিক পরীক্ষার সিলেবাসের সাথে মিল রেখে আগামী ১৯ নভেম্বর সকাল দশটা হতে সাড়ে বারোটা পযর্ন্ত বাংলা এবং বেলা দুইটা হতে সাড়ে চারটা পযর্ন্ত গণিত এবং ২০ নভেম্বর সকাল দশটা হতে সাড়ে বারোটা পযর্ন্ত ইংরেজি, বেলা দুইটা হতে সাড়ে চারটা পযর্ন্ত সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি পরীক্ষার পূর্নমান হবে ১০০। সাধারণ জ্ঞান পরীক্ষাটি বাংলা, গণিত এবং ইংরেজি পাঠ্যবই হতে এবং কিছু সহজ সাধারণ জ্ঞানের উপর পরীক্ষা হবে। সাধারণ জ্ঞানের প্রশ্ণগুলি এককথায় এবং প্রশ্নেই উত্তর দেওয়া যাবে মর্মে কর্তৃপক্ষ জানিয়েছে। এ বছর শম্ভুপুরা, পিরোজপুর, মোগরাপাড়, সোনারগাঁও পৌরসভা,বৈদ্যেরবাজার, এবং সনমান্দি ইউনিয়নের প্রায় ৫০টি সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এর ছাত্র-ছাত্রী এবৃত্তি পরীক্ষা অংশ গ্রহণ করবেন। আগ্রহী শিক্ষাপ্রতিষ্ঠান, অভিভাবক অথবা ছাত্রছাত্রী আগামী নভেম্বর মাসের ১৩ তারিখের মধ্যে সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজ হতে বৃত্তি পরীক্ষার ফরম সংগ্রহ করে পূরণের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবে।

বৃত্তি পরীক্ষার কেন্দ্র সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজ-এর প্রিন্সিপাল মো: মনসুর আলী জানিয়েছেন পরীক্ষাটির আয়োজক হিসেবে আমরা আনন্দিত। কেননা এর মাধ্যমে অনেক মেধাবী ছাত্র-ছাত্রীই সোনারগাঁয়ে অত্যাধুনিক, মানসম্মত ও প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানটি সম্পর্কে অবহিত হতে পারবে। সোনারগাঁ ক্যাপিটাল স্কুল সম্পর্কে তিনি বলেন: প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্নের শুরুতেই করোনা মহামারিকে অতিক্রম করে অত্যন্ত দক্ষতার সাথে একটি আধুনিক, প্রযুক্তিনির্ভর ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের যে সকল সুযোগ-সুবিধা থাকা প্রয়োজন তার সবগুলিই পরিচালকমন্ডলী পূরণ করেছে। যেমন: আধুনিকতার মানদন্ডে: সুসজ্জিত ক্লাসরুম, সার্বক্ষণিক জেনারেটর ও ২টি লিফটের সুবিধা, সিসি ক্যামেরা দ্বারা পুরো ক্যম্পাস নিয়ন্ত্রিত, অভিভাবকদের আলাদা ওয়েটিং রুম, প্রতি রুমে ইন্টারকম টেলিফোনের ব্যবস্থা, নিজস্ব কালার কোড অনুযায়ী সতন্ত্র ড্রেসআপসহ অন্যান্য সুবিধা, প্রযুক্তির মানদন্ডে: শিক্ষক নিয়োগ ও ছাত্রছাত্রী ভর্তি নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে আবেদন, প্রত্যেক স্টুডেন্ট, অভিভাবক, শিক্ষকদের জন্য ওয়েবসাইটে আলাদা আলাদা ইউজার আইডির মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা উপকরন যেমন: নোটিশ, হোমওয়ার্ক, পরীক্ষার প্রবেশপত্র, ফলাফল, মার্কশীট, সার্টিফিকেট প্রদানসহ যাবতীয় কার্যক্রমের তথ্য সরবরাহের ব্যবস্থা । ওয়েব সাইটে ডিজিটাল হাজিরার ব্যবস্থা, অনুপস্থিতি ও অন্যান্য বিষয়ে এসএমএস প্রদান। পৃথিবীর যে কোন প্রান্ত হতে কোন অভিভাবক তার সন্তানের দৈনিক হাজিরা দেখতে পারবেন, এসএসএল কমার্সের মাধ্যমে বেতন ভাতা পরিশোধ করতে পারবেন এবং স্কুলের সমুদয় তথ্য এই ইউজার আইডির মাধ্যমে জানতে পারবেন। গুনগত মানসম্মত শিক্ষার মানদন্ডে: দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হতে প্লে হতে নবম শ্রেণি পর্যন্ত সকল ক্লাসের জন্য স্নাতোকোত্তর ডিগ্রীধারী শিক্ষকদের লিখিত, ভাইভা এবং ডেমো ক্লাসের মাধ্যেমে নিয়োগ করা হয়েছে, প্রত্যেক শিক্ষককে সরকারি ট্রেইনার দিয়ে পাঠদান এবং আইসিটি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ক্লাসের ব্যবস্থা; স্কুল সময়ের পর ডিটেনশান ক্লাস অর্থাৎ যে সকল ছাত্র-ছাত্রী ক্লাসের পড়া ক্লাসে শেষ করতে পারেনি বা বুঝতে পারেনি তাদের জন্য প্রতি শিফটের ক্লাস শেষে অতিরিক্ত ক্লাস নিয়মিত ভাবে করা হচ্ছে। সাজেশান বিহীন পাঠ্যবই ধরে শ্রেণি কার্যক্রম পরিচালিত হচ্ছে। সুশিক্ষা ও নৈতিকতার মানদন্ডে: শৃঙ্খলার জন্য প্রতিদিন দুটি লিফটে নিচে এবং উপরে দুইজন করে চারজন শিক্ষক ছাত্রছাত্রীদের লিফটে উঠানামা তদারকি ও কুশল বিনিময় করে থাকেন। প্লে হতে সিলেবাসে কায়দা অর্ন্তভূক্ত করা হয়েছে। নুরানী পদ্ধতিতে প্রত্যেক ছাত্রছাত্রীকে আরবী পড়া, সুরা, মাছলা-মাছায়েল শিখানো হচ্ছে। ছেলে এবং মেয়েদের নামাজ বাধ্যতামূলক করা হয়েছে। শিক্ষকগণ ছাত্রদের নিয়ে নীচতলায় জামাতে নামাজ আদায় করেন এবং মেয়েরা হলরুমে জামাতে নামাজ আদায় করেন। স্মার্ট ইংলিশ, আর্ট শিক্ষা, সাংস্কৃতি শিক্ষাও চলছে সমান তালে।

সবমিলিয়ে বৃত্তি পরিক্ষার কেন্দ্র সোনারগাঁ ক্যাপিটাল স্কুল এন্ড কলেজএ পরিক্ষার্থীরা পরিক্ষায় অংশগ্রহণ করে বেশ স্বাচ্ছন্দবোধ ও মনোরম পরিবেশ উপভোগ করতে পারবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top